স্বপ্নের ঠিকানা পাচ্ছে চারঘাটের আরও ১০ পরিবার

আবুল কালাম আজাদ (সনি): “আশ্রয়ণের অধিকার- শেখ হাসিনা উপহার” এই স্লোগান বাস্তবায়নে মুজিব শতবর্ষ উপলক্ষে রাজশাহীর চারঘাট উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহ নির্মাণ কাজ শুরু হয়েছে। এতে ভূমিহীন-গৃহহীন ও দূ্র্যোগে ক্ষতিগ্রস্ত যাদের জমি আছে ঘর নেই এমন ১০টি পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার নতুন স্বপ্নের ঠিকানা দু’কক্ষ বিশিষ্ট সেমি পাকা গৃহ। 

উপকার ভোগীরা আনন্দে উচ্ছ্বসিত হয়ে অধীর আগ্রহে সময়ের অপেক্ষা করছেন কখন উঠবে স্বপ্নের গৃহে। এর কয়েক মাস আগে প্রথম ধাপে ১৫ টি গৃহহীন পরিবার তাদের সপ্নের ঠিকানায় উঠেছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে চারঘাট উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সুবিধাভোগেী পরিবারের জন্য গৃহ নির্মাণের কাজ করছেন উপজেলা গৃহ নির্মাণ কমিটির সদস্যরা। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমি পাকা গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৯০ হাজার টাকা। সরকারি নির্ধারিত নকশায় সবগুলো ঘর তৈরি করা হচ্ছে।রান্নাঘর, সংযুক্ত টয়লটে ও গোসলখানাসহ অন্যান্য সুবধিা রয়েছে মুজিব শতবর্ষের এ ঘরগুলোতে। 

উপজেলার ১০ জন ভূমিহীন ও গৃহহীনদের মাঝে এ গৃহগুলো বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে সরদহ ইউনিয়নে ৬টি, ভায়ালক্ষীপুরে ২টি, ইউসুফপুর ইউনিয়নে ১টি ও শলুয়া ইউনিয়নে ১টি গৃহ নির্মাণের কাজ চলমান রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা গৃহ নির্মাণ কাজের সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন।

সরজমিনে উপজলোয় বিভিন্নি এলাকা ঘুরে দেখা গেছে, কোথাও রাজমিস্ত্রী, কাঠমিস্ত্রি ও শ্রমিকরা নির্মাণাধীন গৃহের ভিটির কাজ করছে, কোথায় ইটের গাঁথুনি, কোথাও কাঠের কাজ ও চালা নির্মাণ করছেন। এসকল গৃহ নির্মাণ কাজ সার্বক্ষণিক তদারকি করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামীম আহম্মেদ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা বলেন, আশ্রায়ন-২ প্রকল্পের মাধ্যমে প্রতিজনের জন্য ১ লক্ষ ৯০ হাজার টাকা ব্যয়ে দ্বিতীয় দফায় অত্র উপজোলায় ১০ টি পরিবারকে ২ শতাংশ সরকারি জমিসহ পাকা ঘর নির্মাণকাজ শুরু হয়েছে। নির্মাণাধীন গৃহগুলো যাতে টেকসই এবং মান-সম্মত হয় সেজন্য নিয়মিত তদারকি করা হচ্ছে। তালিকা অনুযায়ী পর্যায়ক্রমে সকল অসহায় হতদরিদ্র ও গৃহহীন ব্যক্তিদের পাকা গৃহ করে দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রী কাউকে গৃহহীন রাখবেন না। আশ্রয়ণের অধিকার- শেখ হাসিনা উপহার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button